অনলাইন প্রপাগান্ডার ইতিউতি (ইসলামের দৃষ্টকোণ থেকে): এজেন্ডা বাস্তবায়ন নাকি শুধুমাত্রই অজ্ঞতা

0
369

– আল্লাহর নির্দেশ কোনকিছু না জেনে বিশ্বাস না করা। রেফারেন্স বা সত্যতা যাচাই করা।
কিন্তু মুসলমানদের বেশিরভাগ আজ দুই প্রকার: 


(১)কোন ধরনের ভিত্তি ছাড়াই সংবাদ বানায়, (তবে সূত্র থেকে পাওয়া নিউজ হলে সেটি ভিন্ন কথা, অনেকক্ষেত্রে সূত্রও ভুল তথ্য দিয়ে থাকে)

(২) আর না বুঝেই সে সংবাদ ছড়ায়।

– – –
এইসব নিকৃষ্ট কীট পতঙ্গের দলের জ্ঞান দেখে আগে হাসি পেত। এখন ঘৃণা হয়। নির্বুদ্ধিতার একটা উদাহরণ দেয়া যাক।
:::::
এই সব ধরনের বলদের মতে কোক পেপসি ইহুদি কোম্পানি! অথচ কোকের মূল হর্তাকর্তা ও ভাগ্যবিধাতা তুর্কি মুসলিম। পেপসির চেয়ারমেন হিন্দু, তবে তাদের দ্বিতীয় প্রধান ব্যক্তি সুদানের মুসলমান।
মজা বা ঘৃণার পরিমান আরো বেড়ে যায়, যখন দেখি এই ছাগলের বাচ্চারা ইসরায়েলি বা ইহুদি পণ্য বন্ধের আহবান জানায় তার হাতের Android/Iphone দিয়ে, ফেসবুকের মাধ্যমে। Google এবং Facebook এর প্রতিষ্ঠাতা এবং মালিকদের মধ্যে কিন্তু রয়েছে ইহুদি। এছাড়া, আপনি কি জানেন, Apple ঘোষণা করেছে, IPhone নিজেই একটা ধর্ম। তিনটা কোম্পানির মালিকদের সবাই কিন্তু কট্টর নাস্তিক। তো আপনার ইসলামী হৃদয় এখনই কি ফেসবুক বন্ধ করে, হাতের মোবাইল ভেঙ্গে ফেলবে? নাকি ভণ্ডামি বা নির্বুদ্ধিতা চলতেই থাকবে।

Quran 49:6
মুমিনগণ! যদি কোন পাপাচারী ব্যক্তি তোমাদের কাছে কোন সংবাদ আনয়ন করে, তবে তোমরা পরীক্ষা করে দেখবে, যাতে অজ্ঞতাবশতঃ তোমরা কোন সম্প্রদায়ের ক্ষতিসাধনে প্রবৃত্ত না হও এবং পরে নিজেদের কৃতকর্মের জন্যে অনুতপ্ত না হও।

Quran 17:36
আর সে বিষয়ের পেছনে ছুটো না, যে বিষয়ে তোমার কোন জ্ঞান নেই। কান, চোখ আর অন্তর- এগুলোর সকল বিষয়ে অবশ্যই জিজ্ঞাসাবাদ করা হবে।

Quran 24:15
যখন এটা তোমরা তোমাদের মুখে মুখে ছড়াচ্ছিলে এবং তোমরা তোমাদের মুখ দিয়ে এমন কথা বলছিলে, যাতে তোমাদের কোন জ্ঞান ছিল না; আর তোমরা এটাকে খুবই তুচ্ছ মনে করছিলে, অথচ এটা আল্লাহর নিকট খুবই গুরুতর। “

লেখক পরিচিতি – মারুফ রহমান

সহ-প্রতিষ্ঠাতা- সোষ্যাল মিডিয়া বিডি.কম

পরিচালক- রুপসা রাবার ইন্ড্রাষ্ট্রিজ এবং 

রুপসা টায়ারস এ্যান্ড কেমিক্যাল

ঠিকানা- বাড়ি নং- ১০০, রোড- ৮, ব্লক- এফ, বনানী- ১২১৩

NO COMMENTS